উত্তর দিনাজপুর জেলাকে ভেঙে তৈরি হল নতুন দুই জেলা রায়গঞ্জ ও ইসলামপুর - Sottaya News The True News Portal সত্য খবর

Sottaya News  The True News Portal সত্য খবর

সত্য খবর সবার আগে

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, June 15, 2019

উত্তর দিনাজপুর জেলাকে ভেঙে তৈরি হল নতুন দুই জেলা রায়গঞ্জ ও ইসলামপুর


Sottaya News, Raiganj :- উত্তর দিনাজপুর জেলাকে ভেঙে তৈরি হল নতুন দুই জেলা রায়গঞ্জ ও ইসলামপুর 
দুই ভাগে বিভক্ত করা হল উত্তর দিনাজপুর জেলাকে।আইনশৃঙখলা রক্ষা ও প্রশাসনিক কাজকর্ম সুষ্ঠুভাবে পরিচালনার জন্যই উত্তর দিনাজপুর জেলাকে ভেঙে পৃথক এই দুটি পুলিশ জেলা গঠন করা হল বলে প্রশাসন সূত্রে জানা গেছে। লোকসভা নির্বাচনের আদর্শ আচরণবিধির সময়সীমা শেষ হওয়ার পরেই পুলিশে ব্যাপক রদবদল হয়েছিল। সঙ্গে বেশ কয়েকটি পুলিশ জেলা তৈরি করা হয়। প্রথমে নদিয়াকে ভাগ করে কৃষ্ণনগর এবং রানাঘাট পুলিশ জেলা তৈরি করা হয়েছিল। এর পর উত্তর ২৪ পরগনাকে ভেঙে বনগাঁ পুলিশ জেলা গঠন করা হয়।


 সেই তালিকায় সাম্প্রতিকতম সংযোজন হল উত্তর দিনাজপুরের নাম। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে ইতিমধ্যেই সিলমোহর পড়েছে রাজ্যপালের।শুক্রবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।রায়গঞ্জ পুলিশ জেলা ও  ইসলামপুর পুলিশ জেলা, এই দুই ভাগে বিভক্ত করার কথা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। উত্তর দিনাজপুর জেলায় রায়গঞ্জ মহিলা থানা ধরে মোট এগারোটি থানা রয়েছে। এই সবকটি থানাই ছিল একটি পুলিশ জেলার অধীনে। কিন্তু  রায়গঞ্জ থেকে ইসলামপুর মহকুমা এলাকায় পুলিশি কাজকর্ম দেখভাল করতে হিমসিম খেতে হত একজন পুলিশ সুপারকে। সেই সমস্যা দূর করতে কার্যত উত্তর দিনাজপুরের দুটি মহকুমা রায়গঞ্জ ও ইসলামপুরকে দুটি পুলিশ জেলায় রূপান্তরিত করা হল। এবার থেকে রায়গঞ্জ এবং ইসলামপুর পুলিশ জেলার দায়িত্বে থাকবেন এক জন করে এসপি পদমর্যাদার আধিকারিক।

রায়গঞ্জ থানা, রায়গঞ্জ মহিলা থানা, ইটাহার থানা, হেমতাবাদ, কালিয়াগঞ্জ ও করণদিঘী থানা নিয়ে গঠন করা হল রায়গঞ্জ পুলিশ জেলা। এই জেলার হেডকোয়ার্টার হবে রায়গঞ্জ। অন্যদিকে ইসলামপুর, চাকুলিয়া, ডালখোলা, চোপড়া ও গোয়ালপোখর থানা নিয়ে গঠিত হয়েছে ইসলামপুর পুলিশ জেলা। এই জেলার হেডকোয়ার্টার ইসলামপুর।বাম আমল থেকেই  এ রাজ্যে  পুলিশ জেলা ভাগ করার প্রবণতা দেখা গিয়েছিল। মূলত মাওবাদী দমনের জন্য সেসময় পশ্চিম মেদিনীপুর জেলা ভাগ করা হয়েছিল। এর পর তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তিনটি নতুন পুলিশ জেলা তৈরি করা হয়—ডায়মন্ডহারবার, সুন্দরবন এবং বারুইপুর। এর পর উত্তর ২৪ পরগনাকে ভেঙে বসিরহাট পুলিশ জেলা তৈরি করা হয়।এবার উত্তর দিনাজপুরের দুটি পুলিশ জেলা নিয়ে আশাবাদী স্থানীয় মানুষ। এলাকায় শান্তি বজায় রাখতে ও দুষ্কৃতীদের দৌরাত্ম্য রোধ করতে নতুন এই দুই জেলা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছে প্রশাসনের সাথে স্থানীয়রা।

No comments:

Post a Comment

আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন

Post Bottom Ad