মিড ডে মিল এ নতুন পদক্ষেপ গ্রহণ রাজ্য সরকারের - Raiganj Online The True News Portal

Raiganj Online  The True News Portal

সত্য খবর সবার আগে

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, August 26, 2019

মিড ডে মিল এ নতুন পদক্ষেপ গ্রহণ রাজ্য সরকারের


কলকাতা:- সৌরভ দত্ত : সম্প্রতি হুগলী চুঁচুড়ার একটি বালিকা বিদ্যালয়ে মিড-ডে মিলে নুন-ভাত পরিবেশন করার পরই রাজ্য জুড়ে দেখা দেয় বিতর্ক। নড়েচড়ে বসতে বাধ্য হয় নবান্ন। মিড-ডে মিল নিয়ে দুর্নীতি রুখতে এবার নির্দিষ্ট করে দেওয়া হল প্রত্যেকদিনের মিড-ডে মিলের মেনু। এই মর্মে নির্দেশিকাও জারি করেছে রাজ্য সরকার।
আরও পড়ুন:- বিনামূল্যে সবকিছু শিলিগুড়িতে খবার সাজানো রয়েছে সবকিছু




যদিও বলা হয়েছে এই খাদ্য তালিকা নিজেদের মত করে সাজিয়ে নিতে পারবেন জেলা শাসকেরা। তবুও দেখা দিয়েছে বিতর্ক। রাজ্যের প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষকের বলছেন, মিড ডে মিলের জন্য মাথাপিছু বরাদ্দ প্রাথমিক বিদ্যালয়ে 4 টাকা 48 পয়সা। সরকার কেবল শিক্ষার্থীদের মাথা পিছু 100 গ্রাম চাল দেয়। কিন্তু সরকারি নির্দেশিকা অনুযায়ী মাত্র এই টাকাতেই খাওয়াতে হবে মাছ, ডিম। ওই টাকাতেই কিনতে হবে সব্জি, তেল, মশলা, জ্বালানি, মাছ, ডিম সবকিছুই! তাঁরা প্রশ্ন তুলছেন রাজ্য সরকারের সিদ্ধান্তের উপর। একই সঙ্গে প্রশ্ন রেখেছেন সাধারণ মানুষের কাছেও! আপনার হাতে 4 টাকা 48 পয়সা আর 100 গ্রাম চাল! এতে আপনি কত ভালো খাওয়াতে পারবেন? কী খাওয়াবেন?

আরও পড়ুন:- দিদিকে বলো নয়, দিদিকে হরি বলো কটাক্ষ বাবুল সুপ্রিয়

রাজ্যের প্রাথমিক শিক্ষকদের বড় অংশই বলছেন, এভাবে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের হেনস্থা করা বন্ধ হোক। বিদ্যালয়ের শিক্ষার্থীদের মিড ডে মিল খাওয়ানোর দায়িত্ব সম্পুর্ণ রুপে ব্লক প্রশাসন বা গ্রাম পঞ্চায়েত প্রশাসনকে দেওয়া হোক। তারাই ঠিক করুক কীভাবে কী খাওয়াবেন। মিড ডে মিলের দায়িত্ব থেকে বিদ্যালয়ের প্রধানদের অব্যাহতি দেওয়া হোক। তাঁরা শুধু শিশু শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত বিষয় গুলো পরিচালন করবেন। অন্যান্য সমস্ত কাজ থেকে তাঁদের অব্যাহতি দেওয়া হোক





No comments:

Post a Comment

আপনার মূল্যবান মতামত প্রকাশ করুন

Post Bottom Ad